শারীরিক নিরাপত্তার প্রয়োজনীয় উপকরণ

শারীরিক নিরাপত্তার প্রয়োজনীয় উপকরণ

মানুষ জীবিকার তাগিদে বা অন্যান্য বিভিন্ন প্রয়োজনে অনেক সময়ই নানান ধরনের ঝুকিপূর্ণ কর্ম সম্পাদন করে থাকেন। যেমন অনেকে ল্যাবরেটরিতে বিভিন্ন ঝুকিপূর্ণ ক্যামিক্যাল নিয়ে গবেষণা করে থাকেন অথবা অনেকে রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য বিভিন্ন ভাইরাস আক্রান্ত রোগীর আশে পাশে যেয়ে থাকেন এসকল কাজে অবশ্যই তাদের শারিরীক নিরাপত্তার একটি বিষয় রয়েছে। শারিরীক নিরাপত্তা নিশ্চিত করার জন্য রয়েছে বিভিন্ন প্রয়োজনীয় উপকরণ। সকল প্রকারের মেডিক্যাল সরঞ্জামের বিস্তারিত তথ্য ও বর্তমান দাম জেনে নিতে পারবেন বিডিস্টল.কমের ওয়েবসাইট থেকে।

/ মাস্ক : আমরা জানি মানুষের বেচে থাকার জন্য বাতাস অতি প্রয়োজনীয় একটি উপাদান আর এই বাতাস আমরা প্রতি নিয়ত নাক মুখের মাধ্যমে গ্রহণ করে থাকি। তবে বিভিন্ন ক্ষেত্রে বাতাসের মাধ্যমে অনেক রোগ জীবানু বা ক্ষতিকর পদার্থ মানব শরীরে প্রবেশ করে থাকে। আর তাই এসকল ক্ষতিকর পদার্থ থেকে নিরাপদ থাকার জন্য ব্যবহার করা হয় মাস্ক যেটি আপনার নাক মুখকে ঢেকে রাখতে সহযোগিতা করে এবং বতাসে মিশে থাকা বিভিন্ন ক্ষতিকর বস্তু থেকে রক্ষা করে

/ গগলস : মানব শরীরের খুবই সেনসিটিভ একটি অঙ্গ হলো তার চোখ। আর চোখের মাধ্যমে অনেক রোগ জীবনু মানুষের শরীরে প্রবেশ করে থাকে এছাড়াও চোখের বাহ্যিক নিরাপত্তারও একটি বিষয় রয়েছে এই সকল বিষয় থেকে মানব চোখকে নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় গগলস।

/ হ্যান্ড গ্লাভস : মানুষ যে কোন কাজের জন্য সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে তাদের হাত দুটি তাই তাদের শারিরীক নিরাপত্তার অন্যতম প্রধান এবং প্রথম শর্ত হলো হাতের নিরাপত্তা ঠিক রাখা। আর এই হাতের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় হ্যান্ড গ্লাভস।

/ ফেস শিল্ড : এটি মূলত মানুষের পুরো মুখমন্ডলকে একটি নিরাপত্তা বেষ্টনি দিয়ে আবদ্ধ করে রাখে যার ফলে অনেক কিছু থেকেই আপনার মুখটি রক্ষা পেয়ে থাকে।

/ শু কাভার : রাস্তা ঘাটে বের হয়ে আমরা বিভিন্ন জায়গায় যেয়ে থাকি তখন কোথায় কি ক্ষতিকর পদার্থ বা রোগ জীবানু রয়েছে তা কিন্তু আমাদের জানা নাই আমরা অনেক সময়ই সারা বেলা বাহিরে বেড়িয়ে যখন বাসায় আসি তখন কিন্তু সেই গুলো নিয়েই বাসায় আসি তাই শু কভার আপনাকে এই সকল সমস্যা থেকে নিরাপত্তা দিবে।

/ পিপিই : পার্সনাল প্রোটেকশন ইকুয়েবমেন্ট বা সংক্ষেপে পিপিই যেটি একটি নিরাপত্তা বেষ্টনি প্যাকেজ এটিতে একই সাথে আপনারা শরীরের নিরাত্তার সকল বিষয়গুলো একসাথে পাবেন যেমন:- কিট, হ্যান্ড গ্লাভস, গগলস, মাস্ক শু কভার।