ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২১ মে, আবেদন ৮ মার্চ

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২১ মে, আবেদন ৮ মার্চ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ২১ মে । আবেদন শুরু ৮ মার্চ থেকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন থেকে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েটে ১০ জুন অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোরও ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও আবেদনের তারিখ চূড়ান্তভাবে ঘোষণা করা হয়েছে। দুপুরে ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ‘ক’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২১ মে, ‘খ’ ইউনিটের ২২ মে, ‘গ’ ইউনিটের পরীক্ষা ২৭ মে, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও ‘চ’ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হবে ৮ মার্চ থেকে ৩১ মার্চ। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল। সব বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে পরীক্ষা ।

এ ছাড়া গুচ্ছ পদ্ধতির বাইরে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩ থেকে ১৮ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা নেয়া হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েটে ১০ জুন অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

জুনের ১৯ ও ২৬ তারিখ এবং জুলাইয়ের ৩ ও ১০ তারিখ গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে। ২৯ মে অনুষ্ঠিত হবে গুচ্ছভুক্ত সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এছাড়া গুচ্ছভুক্ত তিনটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ জুন।

বুধবার এই সিদ্ধান্ত নেয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

এছাড়া, গুচ্ছভুক্ত ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ ও ৫ জুন পরীক্ষা আয়োজন করা হবে।