রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন বাইডেন

রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন বাইডেন

ডেস্ক রিপোর্টঃ দায়িত্ব নেওয়ার আগেই রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি সংস্থা ও কোম্পানিগুলোতে হ্যাকিংয়ে রাশিয়ার সন্দেহজনক ভূমিকার কারণে এই ব্যবস্থা নেওয়া হতে পারে।

বাইডেনের সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে জানেন নাম প্রকাশে অনিচ্ছুক এমন এক ব্যক্তি রয়টার্স জানিয়েছেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞা, অপরাধীকে আর্থিক কিংবা প্রযুক্তিগত জরিমানা করতে পারে বাইডেন প্রশাসন। তবে পারমাণবিক অস্ত্রধর দুই শক্তিশালী দেশ যাতে সংঘাতে জড়িয়ে না পড়ে সেই বিষয়টি বিবেচনায় রাখা হবে।         

সূত্র আরও জানিয়েছে, রুশ পদক্ষেপের পাল্টা ব্যবস্থা হিসেবে সাইবার গুপ্তচরবৃত্তির প্রচেষ্টা চালানো হবে। ভবিষ্যতে রাশিয়ার সম্ভাব্য সাইবার গোয়েন্দাগিরির সুযোগ বন্ধ এবং কার্যকর প্রতিরোধক ব্যবস্থাও গড়ে তোলা হবে এর মাধ্যমে। এই মুহূর্তে বাইডেনের উপদেষ্টাদের মধ্যে বিষয়গুলো তাত্ত্বিক আলোচনার মধ্যে সীমাবদ্ধ রয়েছে। ২০ জানুয়ারি বাইডেন আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের পর পুরো পরিকল্পনা আবারও ঢেলে সাজানো হবে এবং যুক্তরাষ্ট্রের সামর্থ্য পূর্ণ পর্যালোচনা করা হবে।

সূত্র: রাইজিংবিডি.কম