ফাইজারের করোনা টিকার অনুমোদন দিলো ইউরোপীয় ইউনিয়ন

ফাইজারের করোনা টিকার অনুমোদন দিলো ইউরোপীয় ইউনিয়ন

ডেস্ক রিপোর্টঃ মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

রোববার (২১ ডিসেম্বর) ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এ অনুমোদন দেয়। এর ফলে কয়েকদিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু হতে পারে। 

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়েছিল ইউরোপেরই দেশ ব্রিটেন। পরে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ, কানাডা ও যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের অনুমতি পেয়েছে। এরইমধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে টিকাটির প্রয়োগ শুরু হয়েছে। 

এর আগে বড়দিনের আগেই ইউরোপের বিভিন্ন দেশ টিকাদান কর্মসূচি শুরু করার পরিকল্পনা জানিয়েছিলো নিয়ন্ত্রক সংস্থাটি। ইউরোপীয় ওষুধ সংস্থা জানিয়েছিলো, ২১ ডিসেম্বর থেকে ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্যদেশে বায়োএনটেক ও ফাইজারের টিকা দেওয়া শুরু হবে।

ইইউ ওষুধ নিয়ন্ত্রক সংস্থার প্রধান এমের কুক বলেন, আমি আনন্দিত যে, ইইমএ’র বৈজ্ঞানিক কমিটি আজ বৈঠক করেছে। তারা ইইউতে তারা টিকাটির শর্তসাপেক্ষে বাজারজাতকরণের সুপারিশ করেছে। এর আওতায় থাকবে ইইউভুক্ত ২৭টি দেশ।

ফাইজারের টিকার তৃতীয় ধাপের ফলাফল অনুযায়ী, তাদের টিকাটি করোনা সংক্রমণের বিরুদ্ধে ৯৫ শতাংশের বেশি সুরক্ষা দিতে সক্ষম। তৃতীয় ধাপে টিকাটি জার্মানি, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও তুরস্কে ৪৩ হাজার ৫০০ ব্যক্তির ওপর প্রয়োগ করা হয়েছিল।

সূত্র: বার্তা২৪.কম