পদ্মা সেতুতে নতুন স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ৪০০ মিটার

পদ্মা সেতুতে নতুন স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ৪০০ মিটার

পদ্মা সেতুর ৩৬তম স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। এতে সেতুর ৫ হাজার ৪০০ মিটার দৃশ্যমান হলো। শুক্রবার (৬ নভেম্বর) সকাল ৯টা ৪২ মিনিটে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে স্প্যানটি সেতুর ২ ও ৩ নম্বর  পিলারের ওপর বসানো হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।

সেতুর নির্বাহী প্রকৌশলী জানান, ৩৬তম স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিয়ারের ওপর বসানো হল। আবহাওয়াসহ আনুসঙ্গিক খুঁটিনাটি সব কিছু অনুকূলে থাকায় এবং সার্বিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় শুক্রবার (৬ নভেম্বর) সকাল ৯টা ৪২ মিনিটে স্প্যানটি সেতুর ২ ও ৩  পিয়ারের ওপর বসানো হল। শুক্রবার সকাল ৮টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু করে প্রকৌশলীরা।

এর আগে গেলো বৃহস্পতিবার (৫ নভেম্বর) বেলা ১২টার দিকে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়াইন-ই ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি নিয়ে রওনা হয়ে নির্দিষ্ট পিলারের কাছে নিয়ে রাখা হয়।

দেওয়ান মো. আব্দুল কাদের আরও জানান, ৩৭ স্প্যানসহ সেতুতে বাকি থাকা পাঁচটি স্প্যান মুন্সীগজ্ঞের মাওয়া প্রান্তেই বসানো হবে। এর মধ্যেই জাজিরা প্রান্তে সবকটি স্প্যান বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। শুক্রবার ৩৬তম স্প্যানটি বসে গেলে আগামী ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বর পিলারে ৩৭তম স্প্যান ‘২-সি’, ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর পিয়ারে ৩৮তম স্প্যান ‘১-এ’, ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারে ৩৯ তম স্প্যান ‘২-ডি’, ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর পিলারে ৪০ তম স্প্যান ‘২-ই’ও ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর পিলারে ৪১তম স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।